Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat October 23 2021 ,

  • Techno Haat Free Domain Offer

সাভার ট্রাজেডি : জড়িতদের শাস্তির দাবিতে ঢাবি শিক্ষকদের মানব বন্ধন

Published:2013-05-01 19:41:22    

ঢাবি প্রতিনিধি : সাভারের রানা প্লাজায় দুর্ঘটনার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সাদাদল।

রোববার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ‘সাভারের রানা প্লাজায় হতাহতের ক্ষতিপূরণ এবং ভবন ও গার্মেন্টস মালিকসহ দায়ীদের বিচার দাবি’তে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানান শিক্ষককরা।

অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলাম বলেন, রানা প্লাজায় এতো মানুষের প্রাণহাণির ঘটনায় পুরো জাতির মতো আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা শোকাহত। তাই আমরা এ ঘটনার প্রতিবাদ করতে অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধনে দাঁড়িয়েছি।

সরকার ক্ষতিগ্রস্ত ও জীবিতদের উদ্ধারে কোনো কার্যকর উদ্যোগ নেয়নি উল্লেখ করে সাদাদলের এ শিক্ষক নেতা বলেন, এ ভবন ধসের ঘটনায় হাজার হাজার মানুষের জীবন গেলেও মাত্র কয়েশ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এখানে যেহেতু কয়েক হাজার মানুষ কাজ করতেন, উদ্ধার লাশ ও জীবিতদের সংখ্যা যদি তিন হাজার হয় তবে এখনো প্রায় তিন হাজার মানুষ ভবনের নিচে পড়ে আছেন। এই লাশের হদিস সরকারকেই দিতে হবে।

এ ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার করে দোষীদের শাস্তি ও ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণের ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি দাবি জানান তিনি।

সভাপতির বক্তৃতায় অধ্যাপক ড. সদরুল আমিন বলেন, এই ঘটনায় জড়িত রানা প্লাজার মালিক কোনো দলের বা যুবলীগের না অন্য কোনো দলের তাতে কোনো সমস্যা নেই। এঘটনায় রানা জড়িত। তাই তাকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, আমরা বর্বর ও অসভ্য দেশে বসবাস করছি। এতে প্রতিনিয়ত শ্রমিকেরা নিহত হচ্ছেন। অথচ সরকার তাদের রক্ষার জন্য কোনো যথাযথ ব্যবস্থা নিচ্ছেন না। এ জন্য শ্রমিকেরা রাস্তায় নেমে এসেছেন। গার্মেন্টস খাতকে ধ্বংস করতে অনেক ষড়যন্ত্র হচ্ছে। তাই আপনাদের (শ্রমিকদের) সচেতন থাকতে হবে যাতে আপনারা কোনো রাজনৈতিক শক্তির শিকার না হন। কারণ এ খাত আমাদের অর্থনীতিতে অনেক অবদান রাখছে।

শিক্ষকদের সাদাদলের আহ্বায়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সদরুল আমিনের সভাপতিত্বে ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সদস্য অধ্যাপক ড. আকতার হোসেন খানের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন অধ্যাপক ইউসুফ হায়দার, কলা অনুষদের সাদাদলের আহ্বায়ক অধ্যাপক সিদ্দিকুর রহমান, অধ্যাপক সুকোমল বড়ুয়া, অধ্যাপক মোসলে উদ্দিন, অধ্যাপক আবুল হাসনাত, অধ্যাপক আতাউর রহমান বিশ্বাস, অধ্যাপক মিজানুর রহমান, ড. মোর্শেদ হাসান খান, সিন্ডিকেট সদস্য লুৎফর রহমান ও মইনুল ইসলামসহ সাদাদলের শিক্ষকেরা।

বাংলাসংবাদ২৪/এনএম

আরও সংবাদ