Widget by:Baiozid khan

ঢাকা Wed November 21 2018 ,

  • Advertisement

রংপুরে বাণিজ্যিকভাবে ঔষধি উদ্ভিদের চাষাবাদ শীর্ষক কর্মশালা

Published:2013-05-01 20:50:33    

রংপুর প্রতিনিধি : বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতি ও মেডিসিনাল প্লান্টস্ অ্যান্ড হারবাল প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল এর আয়োজনে রংপুরে অনাবাদি খাস জমিতে বাণিজ্যিকভাবে ঔষধি উদ্ভিদের চাষাবাদ শীর্ষক আলোচনা ও দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার মহানগরীর শিরিন পার্ক ও কমিউনিটি সেন্টার মিলনায়তনে আয়োজিত কর্মশালায় বাংলাদেশ ইউনানি ঔষধ শিল্প সমিতির সভাপতি হাকিম সাইদ আহমেদ সিদ্দিকীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুর সিটি মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টু।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, হারবাল প্রডাক্ট, কসমেটিক এন্ড ডায়েটারী সাপ্লিমেন্ট ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি হাকিম খোদাদাদ আহমেদ, ঔষধ তত্ত্ববধায়ক মোঃ সামসুদ্দিন, বাংলাদেশ ইউনানী মেডিক্যাল এসোসিয়েশন এর মহাসচিব হাকীম মোঃ ফেরদৌস ওয়াহিদ।

বক্তারা দেশের অনাবাদি জমিতে বাণিজ্যিক উদ্দ্যেশে ঔষধি গাছগাছালির চাষাবাদ শুরু করার ব্যাপারে গুরুত্বারোপ করে বলেন, বিদেশ থেকে কোটি কোটি টাকা ব্যয় ঔষধ না এনে দেশেই সামান্য কিছু টাকা ব্যয় করে উদ্ভিদ থেকে তৈরি ঔষধ শিল্পকে আরো বিকশিত করা সম্ভব। সরকারের পাশাপাশি আমাদেরকেও বেশি অগ্রণী ভূমিকা পালন করতে হবে বলে তারা বলেন।  

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ডাঃ আব্দুল গনী ই্উনানী মেডিকেল কলেজ হাসপাতাল অধ্যক্ষ হাকিম মোকসেদুল আলম,  ডাঃ আব্দুল গনী ইউনানী মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠাতা ওয়ারিশ শাহরিয়ার জনি, বাংলাদেশ ইউনানী  ঔষধ শিল্প সমিতির কার্যনির্বাহী সদস্য মোয়াজ্জেম হোসেন বাদল প্রমুখ।

আলোচনা শেষে প্রমশিক্ষণ কর্মশালায় দেড় শতাধিক হাকিম ও বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ অংশ নেয়। পরে প্রধান অতিথি কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র তুলে দেন।


বাংলাসংবাদ২৪/এফ ফারুক/একে কাব্য

আরও সংবাদ