Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Thu September 20 2018 ,

জামালপুরে কাঠ শিল্পীদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published:2013-05-01 21:09:22    

জামালপুর প্রতিনিধি : সমন্বিত আর্থ-সামাজিক ও পরিবেশগত উন্নয়ন তরান্বিত করার লক্ষ্যে কেয়ার সৌহার্দ্য কর্মসূচীর উদ্যোগে এবং পারটেক্স’র সহযোগিতায় জামালপুরে মঙ্গলবার দিনব্যাপী কাঠ শিল্পীদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করেন বিশিষ্ট এনজিও ব্যক্তিত্ব ও উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা সামছুল হুদা।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্রে (ডিটিআরসি) অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পারটেক্স’র ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) রেজা আহমেদ, এজিএম (প্রেডাকশন) মো. আব্দুল হাই, কেয়ার সৌহার্দ্য কর্মসূচীর আরডিএম আদনান কবির, আরপিএম এসকে কামরুল হোসেন, টেকনিকেল অফিসার মোহাম্মদ এহসানুল হক পিন্টু, প্রজেক্ট অফিসার এএইচএম বাদল, উন্নয়ন সংঘের পরিচালক (এইচআর) জাহাঙ্গীর সেলিম, মনিটরিং অফিসার মিনারা পারভীন, পারটেক্স’র এরিয়া ম্যানেজার মাহফুজুল হক। প্রশিক্ষণ পরিচালনা করেন, পারটেক্সের প্রশিক্ষক ও টেকনিকেল ফোরম্যান ইয়াকুব আলী।

প্রশিক্ষণে সৌহার্দ্য কর্ম এলাকার কাঠ শিল্পীসহ ২৮ জন অংশ নেন। জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ উপজেলা থেকে প্রশিক্ষণার্থীরা আমেন। জানা যায়, দক্ষতা উন্নয়ন বিষয়ক আরো প্রশিক্ষণ শেষে সুদূর প্রসারী ফলাফল হিসেবে দেখা যাবে গ্রাম পর্যায়ে কাঠের বদলে বোর্ডের আসবাবপত্র ব্যবহার বৃদ্ধি পাবে, কাঠ শিল্পীদের মাসে কমপক্ষে ১৫ থেকে ২০হাজার টাকা আয় হবে এবং পরিবেশের ভারসাম্য রক্ষা হবে।

উন্নয়ন ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারটেক্স অধিক সময়কাল নিয়ে আরো প্রশিক্ষণের ব্যবস্থাসহ কাঠ শিল্পীদের সার্কালার সু মেশিন, ড্রিল মেশিন, সাইন বোর্ডসহ প্রয়োজনীয় উৎপাদন সামগ্রী সরবরাহ করবে। কেয়ার বাংলাদেশ ও পারটেক্স’র যৌথ উদ্যোগে পরিচালিত এই প্রশিক্ষণ কার্যক্রমের পর কাঠ শিল্পীদের ভবিষ্যতে সুযোগ হবে, পারটেক্স ডিলারদের সাথে সম্পর্কোন্নয়নের ফলে কাঁচামাল প্রাপ্তিতে সহজ লভ্যতা বাড়বে, কাঠশিল্পীদের নিয়ে সমিতি গঠন করা হবে। পারটেক্স’র পক্ষ থেকে প্রত্যেক অংশগ্রহণকারেীদের টি সার্ট প্রদান করা হয়।



বাংলাসংবাদ২৪/আজিজুর রহমান/একে কাব্য

আরও সংবাদ