Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat December 14 2019 ,

  • Techno Haat Free Domain Offer

বারাক ওবামার সংক্ষিপ্ত পরিচিতি

Published:2013-05-23 01:48:22    

আন্তর্জাতিক: আমেরিকার মার্কিন প্রেসিডেন্ট  বারাক ওবামা ১৯৬১ সালের ৪ আগস্ট মার্কিন দ্বীপ হাওয়াইঢের রাজধানী হনলুলুতে জন্মগ্রহণ করেন। তিনি আফ্রিকান বংশোদ্ভূত এক কৃষ্ণাঙ্গ। তার পিতা ছিলেন মুসলমান।

ওবামার শৈশবের একটা অংশ কেটেছে মুসলিম দেশ ইন্দোনেশিয়ায়।  তিনি আমেরিকার ইতিহাসের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। কেনিয়ান বাবা বারাক হোসেন ওবামা সিনিয়র ও মার্কিন মাতা এন ডানহামের গর্ভে বারাক ওবামার জন্ম।

পরে হার্ভার্ডে উচ্চশিক্ষার জন্য যাওয়ার কারণে তার বাবার সঙ্গে ছাড়াছাড়ি হয়ে যায় মা এন ডানহামের। এরপর ওবামার মা বিয়ে করেন এক ইন্দোনেশীয়কে। ছয় থেকে দশ বছর বয়স কাটে ইন্দোনেশিয়ায়। এখানে তিনি একটি খ্রিস্টান মিশনারি স্কুলে পড়াশোনা করেন। বারাক ওবামা কলম্বিয়া বিশ্ববিদ্যালয় ও হার্ভার্ড ল স্কুল থেকে স্নাতক পাস করেন।

রাজনীতিতে আসার আগে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা, সামাজিক সংগঠক ও মানবাধিকার কর্মী হিসেবে কাজ করে বেশ সুনাম অর্জন করেন। ১৯৯৭ থেকে ২০০৪ সাল পর্যন্ত ইলিনয়ের সিনেটর ছিলেন তিনি। ২০০৪ সালে আবার ওবামা ওই রাজ্যের সিনেটর নির্বাচিত হন ৭০ শতাংশের বেশি ভোট পেয়ে।

 ১৯৮৮ সালে মিশেল রবিনসনের সঙ্গে ওবামার পরিচয় হয়। হার্ভার্ডে কয়েক বছর তারা একসঙ্গে কাজ করেন। ১৯৯২ সালে ওবামা মিশেলকে বিয়ে করেন। বর্তমানে তাদের দুই কন্যা রয়েছে। নির্বাচনী লড়াইয়ে মিশেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন।

 একজন লেখক হিসেবেও ওবামা পাঠকের মন জয় করেছেন। শৈশব ও কর্মজীবনের প্রাথমিক স্মৃতি নিয়ে ১৯৯৫ সালে প্রকাশিত তার প্রথম বই 'ড্রিমস ফর্ম মাই ফাদার' এ স্টোরি অফ রেইস অ্যান্ড ইনহেরিট্যান্স : ২০০৬ সালে পেয়েছেন সেমি অ্যাওয়ার্ড।' অডাসিটি অফ হোপ প্রকাশিত হওয়ার বেস্ট সেলার বইয়ের তালিকার শীর্ষে ছিল।

 পাঁচ মাস ধরে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর হিলারি ক্লিনটনকে পেছনে ফেলে প্রাথমিক বাছাইয়ে ডেমোক্রেটিক দলের দলীয় মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্বাচিত হয়েছেন বারাক ওবামা। ২৫ থেকে ২৮ আগস্ট ডেমোক্রেটিক পার্টির দলীয় সম্মেলনে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে তাকে মনোনয়ন দেয়া হয়। তার আকর্ষণীয় ব্যক্তিত্বের কারণেই মার্কিন জনগণ তাকে বেছে নেয়।

বাংলাসংবাদ২৪/সাকিল আহমেদ