Widget by:Baiozid khan
  • Advertisement

পুঁজিবাজারের সব প্রস্তাব বিবেচনা করবে এনবিআর

Published:2013-05-23 03:05:26    

ঢাকা: আসন্ন ২০১৩-১৪ অর্থ বছরের বাজেটে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের দাবিদাওয়া গুরুত্বের সাথে বিবেচনা করা হবে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেন।

রোববার দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সভাকক্ষে ডিএসই কর্মকর্তাদের সাথে দ্বিতীয় দফার প্রাক বাজেট আলোচনায় তিনি এ আশ্বাস দেন।

এর আগে চলতি মাসের ৪ তারিখ ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সঙ্গে প্রাক-বাজেট আলোচনা করে এনবিআর। তবে ওই আলোচনায় ডিএসই’র পরিচালনা পর্ষদের কোনো সদস্য উপস্থিত ছিলেন না। এ ছড়াও গত ১৫ মে আগামি ২০১৩-১৪ অর্থবছরের বাজেট নিয়ে ডিএসইর পক্ষ থেকে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গেও আলোচনা করেছেন।

ওই বৈঠকে পুঁজিবাজারের উন্নতির জন্য কিছু প্রণোদনা থাকবে বলে আশ্বাস দেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

এনবিআর চেয়ারম্যান ডিএসই পরিচালানা পরিষদের উদ্দেশে বলেন, আপনাদের সকল বিষয় যথাযথ গুরুত্বের সাথে বিচেনায় নেওয়া হবে। এজন্য সংশ্লিষ্ট সকলকে অবহিত করা হবে বলেও জানান তিনি।  

আজকের আলোচনা সভা সম্পর্কে ডিএসই সভাপতি রকিবুর রহমান জানান, এনবিআরের কাছে আগে যে বাজেট প্রস্তাবনায় যা দেওয়া হয়েছিল, তার সঙ্গে  আরেকটি বিষয় যোগ করেছি। নতুন প্রস্তাবনায় ২০১৪ সাল পর্যন্ত পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগকৃত টাকার ওপর প্রভিশনিং বন্ধ রাখার অনুরোধ করেছি।

প্রভিশনিং বন্ধ রাখা প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন, এটি ব্যাংকের কাজ, ফিন্যান্সিয়াল অ্যাক্টে এর সিদ্ধান্ত নেওয়া হবে। এনবিআরকে দেওয়া ডিএসই’র একগুচ্ছ প্রস্তাবের মধ্যে উল্লেখ্যযোগ্য হলো, বাজেট প্রস্তাবনায় লভ্যাংশ আয়ের উপর উৎসে আয়কর প্রত্যাহার, ৫০ হাজার টাকা পর্যন্ত লভ্যাংশ আয়ে কর অব্যাহতি দেয়া , ডিএসই পুঁজিবাজারে নতুন বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে কর প্রণোদনা ও বিশেষ স্কিমসহ বাজেটে পুঁজিবাজারের জন্য ৫ হাজার কোটি টাকার তহবিল রাখার প্রস্তাব করেছে ডিএসই।


বাংলাসংবাদ২৪/এনডি/বিএইচ

আরও সংবাদ