Widget by:Baiozid khan
  • Advertisement

ফেইসবুক ফাঁদে শিশু অপহরণ : ৫ লাখ ডলার মুক্তিপণ দাবি

Published:2013-05-27 21:04:00    

আন্তর্জাতিক ডেস্ক: ফেইসবুক যখন সামাজিক যোগাযোগের শ্রেষ্ঠ মাধ্যম তখন সেই ফেইসবুককে অপব্যাবহার করে সমাজকে কলুষিত করছে এক শ্রেনীর অসাধু ফেইসবুক ব্যাবহারকারী। তারা এর সাহায্যে সাধারণ মানুষকে বোকা বানিয়ে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। এমনই এক ঘটনা ঘটলো পাকিস্তানের বৃহত্তর শহর করাচিতে। সেখানে কিছু দূর্বৃত্ত এক কোমলমতি শিশুর সাথে সম্পর্ক তৈরি করে ফাঁদে ফেলে তাকে অপহরণ করে নিয়ে যায়।

পরে করাচির পুলিশ রক্তক্ষয়ী অভিযান চালিয়ে অপহৃত ঐ কিশোরকে উদ্ধার করেছে। অপহরণকারীরা ওই কিশোরকে ছেড়ে দেয়ার জন্য পাঁচ লাখ ডলার মুক্তিপণ দাবি করেছিল। পুলিশ কর্মকর্তাদের পাশাপাশি মুক্তি পাওয়া কিশোরের আত্মীয়-স্বজনরা জানিয়েছেন, ফেইসবুকের মাধ্যমে ওই কিশোরের সঙ্গে ভাব জমিয়ে তাকে অপহরণ করে দুর্বৃত্তরা।


করাচি নগরী সহিংসতা, হত্যাকাণ্ড, চুরি, ডাকাতি ও গ্যাংস্টারদের শহর হিসেবে পরিচিত। শহরটির পুলিশ আজ সোমবার এক অভিযান চালিয়ে চার অপহরণকারীকে হত্যা ও তাদের পঞ্চম ব্যক্তিকে আটক করেছে।

দুর্বৃত্তরা বড় অঙ্কের অর্থ হাতিয়ে নেয়ার লক্ষ্যে পাকিস্তানের পদস্থ আয়কর কর্মকর্তার ১৩ বছর বয়সী ছেলে মুস্তফাকে টার্গেট করেছিল এখন থেকে ছয় মাস আগে। তারা ফেইসবুকের মাধ্যমে যোগাযোগ স্থাপন করে মুস্তফার সঙ্গে ভাব জমায় এবং এক পর্যায়ে তাদের সঙ্গে দেখা করার জন্য তাকে নির্দিষ্ট স্থানে যেতে বলে।

করাচির সিনিয়র পুলিশ কর্মকর্তা নিয়াজ খোসো জানিয়েছেন, গত শুক্রবার নগরীর একটি স্থানে গেলে মুস্তফাকে অপহরণ করে করাচির বাইরে একটি ছোট্ট শহরে নিয়ে যায় দুর্বৃত্তরা। তারা বালুচিস্তান প্রদেশের ওই শহর থেকে মুস্তফার পরিবারকে ফোন করে তার মুক্তিপণ হিসেবে পাঁচ কোটি রুপি (পাঁচ লাখ আট হাজার ডলার) দাবি করে।

পুলিশ জানিয়েছে, দুর্বৃত্তদের মোবাইল ফোন ট্র্যাক করে পুলিশ সোমবার সকালে তাদের আস্তানায় পৌঁছে যায়।

মুস্তফার মা অশ্রুসজল চোখে অভিভাবকদের কাছে আবেদন জানিয়েছেন, তারা যেন তাদের সন্তানদের ফেইসবুকসহ অন্যান্য কথিত সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারের ওপর নজরদারি করেন। তিনি বলেন, “আমি সব অভিভাবকের কাছে আবেদন জানাব, তারা যেন ফেইসবুকের মাধ্যমে তাদের সন্তানদের অপরিচিত কারো সঙ্গে বন্ধুত্ব করার সুযোগ না দেন।

বাংলাসংবাদ২৪/আইডি/ফারুক
 

আরও সংবাদ