Widget by:Baiozid khan
  • Advertisement

উর্ধ্বমূখী প্রবনতায় শেয়ারবাজারে লেনদেন চলছে

Published:2013-05-29 12:54:02    

ঢাকা : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার মূল্যসূচকে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়েছে।

বুধবার ডিএসই ওয়েভ সাইট সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে ১৮ দলের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে কোনো প্রভাব পড়েনি শেয়ারবাজারে। তবে অন্যান্য হরতালের ন্যায় বুধবারও হাউজগুলোতে বিনিয়োগকারীদের উপস্থিতি কম লক্ষ্য করা গেছে।

এদিন লেনদেন শুরুর প্রথম ৫মিনিট পর সকাল ১০টা ৩৫মিনিটে ডিএসই’র সাধারণ সূচক প্রায় ৩০ পয়েন্ট বাড়ে, ১০টা ৪০ মিনিটে সূচক ৩৫ পয়েন্ট বাড়ে, ১১টা ৪৫ মিনিটে সূচক ৭০ পয়েন্ট বাড়ে, ১২টা ০৫ মিনিটে সূচক ৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৮ শ ৪০ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইএক্স সূচক ৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৩ হাজার ৮৪০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক প্রায় ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৪১৫ পয়েন্টে।

বেলা ১২টা ১০ মিনিট পর্যন্ত ডিএসইতে ২৬০টি প্রতিষ্ঠানের দর বেড়েছে ২৩৯ প্রতিষ্টানের কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির দাম।। লেনদেন হয়েছে মোট ১৪০ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায়  রয়েছে- ইউনাইটেড এয়ার, গ্রামীণ ফোন, বাংলাদেশ সাবমেরিন কেবল, সিভিও পেট্রোকেমিকেল, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, জিকিউ বলপেন, আমরা টেকনোলজি, স্কয়ার ফার্মা, ওরিয়ন ফার্মা এবং তিতাস গ্যাস।
 
অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেলা ১২টা ১০ মিনিট পর্যন্ত সাধারণ সূচক ১৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৭ হাজার ৫৬০ পয়েন্টে। এ সময় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে মোট ১৪ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাসংবাদ২৪/এনএম/এমএস

আরও সংবাদ