Widget by:Baiozid khan
  • Advertisement

আন্তর্জাতিক সীমান্ত আইন লঙ্ঘন : সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের প্রতিবাদ

Published:2013-05-30 16:41:41    

ঢাকা: আন্তর্জাতিক সীমান্ত আইন লঙ্ঘন করে বাংলাদেশ-ভারত সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ করায় তীব্র প্রতিবাদ জানিয়ে ১২৪ বিএসএফ বশকোটাল বিওপিকে প্রতিবাদপত্র পাঠায় বিজিবি।
অন্যদিকে, কাঁটাতারের বেড়া নির্মাণকে কেন্দ্র জেলার ফুলবাড়ী উপজেলার খলিশাকোটাল সীমান্তে উত্তেজনা দেখা দিয়েছে। একই বিষয়কে কেন্দ্র করে অনেক দিন ধরেই সেখানে উত্তেজনা ছিল।

বৃহস্পতিবার ভারতীয় কর্তৃপক্ষ সকালে বিপুল সংখ্যক বিএসএফ সদস্য জড়ো করে বেড়া নির্মাণের চেষ্টা চালায়। এতে করে সীমান্ত এলাকায় বিজিবি সদস্যরা সতর্কাবস্থায় রয়েছে।
কুড়িগ্রাম ৪৫ বিজিবি ব্যাটালিয়ন কমান্ডার লে. কর্নেল জিয়াউল হক খালেদ বলেন, "অনুমোদিত এলাকা ছাড়া কাঁটাতারের বেড়া নির্মাণ কখনোই সহনীয় নয়।"

বিজিবি সূত্রে জানা যায়, ভারতীয় কিশামত করলা এবং বাংলাদেশের খালিশাকোটাল আন্তর্জাতিক পিলার ৯৩৪/১১ এস-এর পূর্ব পাশ দিয়ে ভারতের কুর্শারহাট দিনহাটা রাস্তার আন্তর্জাতিক সীমানা পিলারের জিরো লাইন থেকে মাত্র ৫০ গজে ভারতের অভ্যন্তরে ৩ ফুট উঁচু কাঁটাতারের বেড়া নির্মাণ শুরু করে বিএসএফ। বিষয়টি বিজিবি জানতে পেরে তীব্র প্রতিবাদ জানিয়ে ১২৪ বিএসএফ বশকোটাল বিওপিকে প্রতিবাদপত্র পাঠায়।

প্রসঙ্গত, ভারত-বাংলাদেশের কাঁটাতারের বেড়ায় জড়িয়ে রয়েছে বাংলাদেশি তরুনী ফেলানীর ঝুলন্ত লাশ। আত্বচিৎকারে মুহমুহ ডুকরে উঠে সহস্র তরুন-তরুনীর আত্মা।শুধু মানুষেই নয় সীমান্তের এ কাঁটাতারে নির্মম হত্যার শিকার গবাদি পশুও।


বাংলাসংবাদ২৪/এমএস/এসএস/বিএইচ
 

আরও সংবাদ