Widget by:Baiozid khan
  • Advertisement

দুদকের কানাডা সফর ব্যর্থ

Published:2013-06-02 22:14:54    

ঢাকা: পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির বিষয়ে দুদকের বিশেষ তদন্ত টিমকে কোন সাহায্য করেনি কানাডা সরকার। ফলে ব্যর্থ হয়েছে তাদের এই সফর। অভিযুক্ত পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতি ষড়যন্ত্র ও স্থানীয় আদালতে বিচারাধীন মামলা সম্পর্কে দুর্নীতি দমন কমিশনের (দুদক) বিশেষ তদন্ত দলকে কোনো তথ্যাদি প্রদান ও সেসম্পর্কীয় কোন রকম সহায়তা প্রদান করেনি কানাডা কর্তৃপক্ষ।

দুদক টিমের সদস্য কমিশনের আইন উপদেষ্টা অ্যাডভোকেট আনিসুল হক সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে বলেন, তদন্ত দল কোনো তথ্য উপাত্ত সংগ্রহ পারেনি। কানাডা কর্তৃপক্ষ কোনো তথ্য দেয়নি। তথ্য সংগ্রহের ক্ষেত্রে কানাডায় বাংলাদেশ হাইকমিশন কোনো সহায়তা করেনি বলেও অভিযোগ করেন তিনি।

তিনি আরও বলেন, ‘আমরা কানাডার আদালতে আসামিদের ১ এপ্রিল থেকে ১৯ এপ্রিল পর্যন্ত সাক্ষ্যগ্রহণ প্রক্রিয়ার তথ্য চেয়েছিলাম। কিন্ত আদালত  দেননি। তারা বলেছেন, শুনানির সময় আপনাদের উপস্থিত থাকার কথা ছিল কিন্তু আপনারা থাকেননি।’ এর জবাবে ভিসা জটিলতার কারণ উল্লেখ করেছেন বলে জানান আনিসুল হক।

আনিসুল হক জানান, এ মামলায় কানাডীয় নির্মাণ প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনের কর্মকর্তা ইসমাইলের সঙ্গে কথা বলার জন্য তার আইনজীবীর সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু ইসমাইল তার আইনজীবীর মাধ্যমে বলে দেন, তিনি দুদক তদন্ত দলকে এ ব্যাপারে কোনো সহযোগিতা করবেন না।

এদিকে কমিশনের চেয়ারম্যান গোলাম রহমান রাজধানীর সেগুন বাগিচায় দুদক কার্যালয়ে রবিবার বিকালে সাংবাদিকদের বলেন, তদন্তে যে সকল তথ্য প্রয়োজন তা সংগ্রহের জন্য টিম যে অগ্রগতি ও যোগাযোগ স্থাপন করেছে তা আমার কাছে সন্তোষজনক।

পদ্মা সেতু দুর্নীতি মামলায় দ্রুত চার্জশীট প্রদান প্রসঙ্গে সাংবাদিকদের আর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধু একবারের সফরে সব সফলতা সম্ভব নয়। প্রয়োজন হলে টিম আবারও কানাডা যেতে পারে।

প্রসঙ্গত, ইতোপূর্বে কমিশনের সচিব এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছিলেন, কমিশনের টিম কানাডা গিয়ে রমেশ ও ইসমাইলকে জিজ্ঞাসাবাদ এবং রমেশের ডায়েরির অনুলিপি সংগ্রহের চেষ্টা চালাবে।

উল্লেখ্য, আগামী ১০ জুলাই কানাডা আদালত মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করবেন।

বাংলাসংবাদ২৪/এনডি/ফারুক


 

আরও সংবাদ