Widget by:Baiozid khan
  • Advertisement

পুঁজিবাজার নিয়ে সিপিডির বক্তব্য মনগড়া : ডিএসই

Published:2013-06-04 19:43:31    

ঢাকা: পুঁজিবাজারে সরকারের প্রণোদনার বিষয়ে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) মনগড়া বক্তব্য দিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সভাপতি রকিবুর রহমান। তিনি বলেন, পুঁজিবাজার নিয়ে সিপিডি অন্ধকারে রয়েছে। বাজার সম্পর্কে না জেনে এবং গবেষণা ছাড়া কোনো মন্তব্য করা উচিত নয়।

মঙ্গলবার ডিএসই মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রকিবুর রহমান বলেন, আগামি অর্থবছরের বাজেটে পুঁজিবাজারকে যেন গুরুত্ব দেওয়া হয় সেজন্য ডিএসই পরিচালনা পর্ষদ ছয় মাস ধরে অর্থমন্ত্রী, এনবিআর, অর্থ মন্ত্রনালয় বিষয়ক সংসদীয় কমিটি, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে বৈঠক করেছে। বাজারে গতি ফেরাতে ডিএসইর প্রস্তাবকে ইতিবাচক হিসাবে দেখেছেন তারা। এরই অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংক ৯০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলে অর্থ দেওয়ার সম্মতিও দিয়েছে।

ডিএসই সভাপতি বলেন, ডিএসইর একার পক্ষে বাজার ঠিক করা সম্ভব নয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাজার গতিশীল করতে সরকার, অর্থমন্ত্রনালয় ও কেন্দ্রীয় ব্যাংককে এগিয়ে আসতে হবে। আগামি বৃহস্পতিবার ঘোষিত হতে যাওয়া বাজেটে পুঁজিবাজারকে গুরুত্ব দেওয়া হলে বাজারে স্থিতিশীলতার পাশাপাশি গতি ফিরে আসবে।
 
প্রসঙ্গত, গত সোমবার এক সংবাদ সম্মেলনে সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, পুঁজিবাজারের কেলেঙ্কারির হোতাদের বিচার করতে না পারার স্বীকৃতি দিতেই সরকার ৯শ’ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ দিচ্ছে। এ প্যাকেজের মাধ্যমে রাষ্ট্রীয় অর্থে ব্যক্তির ক্ষতিপূরণ দেওয়ার চেষ্টা চলছে। এ ছাড়া পুঁজিবাজারে প্রণোদনাসহ বেশ কিছু বিষয়ে বাজেট বাস্তবায়নে অর্থনীতির চেয়ে রাজনৈতিক বিবেচনাই বেশি প্রধান্য পাচ্ছে।

বাজেটের আগে পুঁজিবাজার পরিস্থিতি তুলে ধরতে ডিএসই এর পক্ষ থেকে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ডিএসইর জ্যেষ্ঠ সহ-সভাপতি আহমেদ রশিদ লালী, সহ-সভাপতি মোহাম্মদ শাহজাহান, পরিচালক হানিফ ভুইঞা ও ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা স্বপন কুমার বালা।



বাংলাসংবাদ২৪/নূর/বিএইচ
 

আরও সংবাদ