Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Mon June 18 2018 ,

গার্মেন্টস শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠন করল সরকার

Published:2013-06-06 15:12:08    

ঢাকা: গার্মেন্টস শ্রমিকদের বেতন কাঠামো পুনর্নির্ধারণে ‘নিম্নতম মজুরি বোর্ড’ গঠন করেছে সরকার। অবসরপ্রাপ্ত জেলা জজ একে রায়কে চেয়ারম্যান করে ছয় সদস্যের এই মজুরি বোর্ড গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী রাজউদ্দিন আহমেদ রাজু মজুরি বোর্ড গঠনের কথা জানান।

তিনি জানান, এই বোর্ডে একজন নিরপেক্ষ সদস্য, মালিক ও শ্রমিকপক্ষের দুইজন স্থায়ী সদস্য এবং গার্মেন্টস ও মালিকপক্ষের দুই জন প্রতিনিধি রাখা হয়েছে।

মজুরি বোর্ডে নিরপেক্ষ সদস্য হিসেবে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, মালিকপক্ষের স্থায়ী সদস্য হিসেবে রয়েছেন বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের শ্রম উপদেষ্টা কাজী সাইফুদ্দীন আহমদ, শ্রমিকপক্ষের স্থায়ী সদস্য হিসেবে রয়েছেন জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু। এছাড়া গার্মেন্টস মালিকপক্ষের প্রতিনিধি হিসেবে রয়েছেন আরশাদ জামাল দিপু ও সিরাজুল ইসলাম রনি।

বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম প্রধান এই খাতের শ্রমকিদের জন্য সর্বশেষ ২০১০ সালের ২৭ জুলাই পোশাক শ্রমিকদের নিম্নতম মজুরি তিন হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল।

কিন্তু ঢাকা ও এর আশেপাশে এবং বন্দরনগরী চট্টগ্রামে কারখানায় কর্মরত শ্রমিকরা ব্যয় নির্বাহ করতে যথেষ্ঠ বিড়ম্বনার শিকার হন। শ্রমিকরা ওই কাঠামো পর্যালোচনা করার দাবি জানিয়ে আসছিল।

বর্তমানে ৪০ লাখ মানুষ গার্মেন্টেসে চাকরি করছেন উল্লেখ করে শ্রমমন্ত্রী বলেন, এদের মধ্যে ৮০ শতাংশই নারী। এসব নারীরা গ্রাম থেকে এসেই চাকরির সুযোগ পাচ্ছে।

পোশাক শ্রমিকদের উদ্দেশ করে মন্ত্রী বলেন, 'এ দেশ তোমার, আমার ও সবার। আমি হাতজোড় করে অনুরোধ করছি আপনারা এ খাতকে রক্ষা করুন। এটা রক্ষা না হলে দেশের প্রতি আঘাত আসবে।'
 

বাংলাসংবাদ২৪/এসএস/এমএস
 

আরও সংবাদ