Widget by:Baiozid khan
  • Advertisement

মেন্ডেলা আশঙ্কামুক্ত নয়

Published:2013-06-10 18:14:36    

আন্তর্জাতিক ডেস্ক:  দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা জীবন্ত কিংবদন্তি নেলসন মেন্ডেলার অবস্থা আশঙ্কামুক্ত নয়। তৃতীয় দিনের মতো আজও তিনি হাসপাতালের নিবিড় তত্বাবধানে (আইসিইউ)আছেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। সাপ্তাহিক ছুটিশেষে তার পরিবারকে প্রিটোরিয়া হাসপাতালে প্রচণ্ড উদ্বিগ্ন দেখা গেছে। শনিবার ফুসফুসে ব্যথা অনুভূত হলে মেন্ডেলাকে ঐ হাসপাতালে ভর্তি কারা হয়। ৯৪ বয়সী এই নেতাকে ডিসেম্বর থেকে এ পর্যন্ত চারবার হাসপালে ভর্তি করা হলো।

রবিবার তার সুস্থতার জন্য পৃথিবীর সকল উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজনা করা হয়। বিশেষ করে বিশ্বনেতার জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দক্ষিণ আফ্রিকায় তার সুস্থতার জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। মেন্ডেলার জেলমেট এন্ড্রো মেলানজেনি বলেন, আমরা চাই মহান এই নেতা দ্রুত সুস্থ হয়ে আবার আমাদের মাঝে ফিরে আসুক। তিনি আরও বলেন, আমরা বিধাতাকে ধন্যবাদ জানাই। কারণ তিনি আমাদের নেলসন মেন্ডেলার মতো এমন একজন নেতা দান করেছেন।

রাজনীতির কঠিন সময়ে কঠোর পরিশ্রমের কারণেই প্রথম তার ফুফুসের ব্যথা অনুভূত হয়। ১৯৮০ সালে তিনি টিউবারকিউলসিস রোগে আক্রান্ত হন। দাক্ষিণ আফ্রিকান এই কৃষ্ণাঙ্গ নেতা বর্ণবাদবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কারণে দীর্ঘ ২৭ বছর কারাভোগ করেন। ১৯৯০ সালে জেল থেকে মুক্ত হবার পর তিনি এ আন্দোলনকে আরও বহুদূর এগিয়ে নিয়ে যান।

বাংলাসংবাদ২৪/আইডি/ফারুক
 

আরও সংবাদ