Widget by:Baiozid khan
  • Advertisement

ইন্টারনেট সুবিধাকে সংবিধানে অর্ন্তভুক্ত করার প্রস্তাব দেয়া হবে

Published:2013-06-13 14:32:19    

ঢাকা: ইন্টারনেট ব্যবহারের সুবিধা প্রাপ্তিকে মানুষের মৌলিক অধিকার হিসেবে সংবিধানে অর্ন্তভুক্ত করার প্রস্তাব দেবেন বলে জানিয়েছেন জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।  

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত ‍‍‍‍"ডিজিটাল বাংলাদেশ: স্টেকহোল্ডারদের প্রত্যাশা ও প্রাপ্তি" শীর্ষক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তি প্রয়োগে দুর্নীতি কমবে, সরকার জনগণের কাছাকাছি চলে আসবে। সে জন্য জনগণকে ফ্রি ইন্টারনেট সুবিধা প্রদান করতে হবে। এই ইন্টারনেট জনগণের অধিকার নিশ্চিত করে সরকারকে জনগণের আরো কাছে নিয়ে যাবে।

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ গঠনের ঘোষণা দেয়ার পর মহাজোটের অনেকেই তা বোঝেননি। যার ফলে মহাজোট নেতারা নির্বাচন ও পরবর্তী সময়ে ঘণ্টা ব্যাপী বক্তব্য দিলেও তারা এক মিনিটের জন্য ডিজিটাল বাংলাদেশের ব্যাখ্যা দেননি। এই ডিজিটাল বাংলাদেশ নিয়ে নানা মহলে ঠাট্টা-মস্করাও হয়েছে। বিরোধী দলীয় নেতা সংসদে বলেছিলেন ডিজিটাল বাংলাদেশ নয়, ডিজিটাল গরু। শুধু মাত্র তরুণ প্রজন্ম প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে নীবিড়ভাবে বোঝার চেষ্টা করেছে।

তিনি বলেন, তিনটি অজ্ঞতা ও চারটি বাধার পাহাড় অতিক্রম করে আধুনিক বাংলাদেশ গড়তে হবে। তথ্য-প্রযুক্তি ভিত্তিক ডিজিটাল বাংলাদেশ এখন নয় পায়ে হাটতে শুরু করেছে। এ পা আরো বাড়াতে হবে। সরকারের এই অগ্রগতি থেকে অনুধাবন করা যায় ২০২১ সাল নাগাদ ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব।

বাংলাদেশ তথ্য-প্রযুক্তি সমৃদ্ধ হতে উত্থান পর্বে রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, তিন পর্বে তথ্য-প্রযুক্তি ভিত্তিক বাংলাদেশ গড়তে হবে। প্রথম পর্বে ২০০৯-১০ সালে আমরা জনগণ, সরকারি কর্মকর্তাসহ সকল মানুষের মনজয় করেছি। এখন উত্থান পর্ব চলছে। তৃতীয় পর্যায়ে অগ্রযাত্রা পর্ব আসবে। তথ্য-প্রযুক্তি প্রতি মুহুর্তে পুরাতন হয়ে যায়। তাই এর অগ্রযাত্রা সম্পর্কে প্রতিনিয়ত কাজ করে যেতে হবে।
 
এ সময় অর্থমন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করে ইন্টারনেটের উপর থেকে ভ্যাট প্রত্যাহারের আহ্বান জানান মন্ত্রী।

তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম শামীম চৌধুরীর সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান, তথ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মরতুজা আহমদ, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তফা জব্বার প্রমুখ।

বাংলাসংবাদ২৪/সাজ/নূর