Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Fri July 20 2018 ,

মাটিরাংগায় বাল্য বিবাহ হতে রক্ষা পেলনা ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী!

Published:2013-06-15 17:06:13    

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মাটিরাংগা উপজেলা নির্বাহী অফিসার শহীদ মোহাম্মদ ছাইদুল হক ও মাটিরাংগা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: মাইন উদ্দিন খানকে অবহিত করার পরও বাল্য বিবাহের হাত থেকে রক্ষা পেলনা মাটিরাংগার স্কুল ছাত্রী জান্নাতুল ফেরদৌস লাকি (১৩)।

শুধুমাত্র প্রশাসনের দূরদর্শিতার অভাবে বিয়ের বয়স না হলেও মেয়েটিকে স্বামীর সংসারে প্রবেশ করতে হলো। আর স্থানীয়ভাবে এ বিয়েতে মুখ্য ভুমিকা পালন করেছে বাংলাদেশ মানবাধিকার কমিশন মাটিরাংগা পৌর শাখার সভাপতি মো: মনছুর আলী লিডার ও মাটিরাঙ্গা পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর মো: আবু মিয়া।

জানা গেছে, মাটিরাঙ্গা পৌরসভার ২নং ওয়ার্ডের মো: আবদুর রশিদের মেয়ে মাটিরাংগা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী জান্নাতুল ফেরদৌস লাকি‘র সাথে মাটিরাংগা সদরের হাজী আক্কাস মিয়ার বিদেশ ফেরত ছেলে মো: জাহাঙ্গীর আলম (২৬) বিয়ের কথা পাকাপাকি হয়। কথা অনুযায়ী গতকাল শুক্রবার বাদ জুমা বিয়ের দিনক্ষন ঠিক করা হয়। সে অনুযায়ী সব আয়োজনও সম্পন্ন করে কণে পক্ষ। প্যান্ডেল, গেইট ও স্টেজ সবই প্রস্তুত করা হয়। অপেক্ষা শুধু বর বরণ।

এরই মধ্যে বিষয়টি স্থানীয় সচেতন মহল ও সংবাদকর্মীদের পক্ষ থেকে মাটিরাংগা উপজেলা নির্বাহী অফিসার শহীদ মোহাম্মদ ছাইদুল হক ও মাটিরাংগা থানার ভারপপ্রাপ্ত কর্মকর্তা মো: মাইন উদ্দিন খান‘কে অবহিত করা হলে বিয়ের কার্যক্রম শুরুর কয়েক ঘন্টা আগেই বেলা পৌনে এগারটার দিকে মাটিরাংগা থানা পুলিশ কণের বাড়িতে গিয়ে হানা দেয়। তারা প্যান্ডেল, গেইট ও স্টেজ ভেঙ্গে দিয়ে কিশোরী কণের পিতা মো: আবদুর রশিদের কাছ থেকে জান্নাতুল ফেরদৌস লাকিকে বাল্য বিয়ে দেবেনা মর্মে মুছলেকা নিয়ে দায়িত্ব শেষ করে।

কিন্তু মুছলেকা দিলেও থেমে যায়নি বিয়ের আনুষ্ঠানিকতা। অতি চতুর মানবাধিকার কমিশনের নেতা মো: মনছুর আলী লিডার ও কাউন্সিলর মো: আবু মিয়ার নেতৃত্বে জুমার নামাজের পর বিয়ে দেয়া হয় কিশোরী স্কুল ছাত্রী জান্নাতুল ফেরদৌস লাকি-কে।

একইদিনে মাটিরাংগা পৌরসভার ৩নং ওয়ার্ডের হাতিয়াপাড়ার মো: আবু বকর ছিদ্দিকের কিশোরী মেয়ে তাহমিনা আকতারের বাল্য বিবাহের আনুষ্ঠানিকতাও শেষ করা হয় স্থানীয় জনপ্রতিনিধির উপস্থিতিতে।

একটি বিশ্বস্থ সুত্রে জানা গেছে, জন্ম নিবন্ধন পরিবর্তন করে তার বয়স ১৮ বছর ৩মাস করা হয়। এবিষয়ে স্থানীয় প্রশাসনকে অবহিত করা হলেও তারা কোন ব্যবস্থা নিতে দেখা যায়নি।


বাংলাসংবাদ২৪/আল-মামুন/একে কাব্য

আরও সংবাদ