Widget by:Baiozid khan
  • Advertisement

মজাদার স্বাদের কাজু বরফি

Published:2013-06-22 23:07:46    

বছর ঘুরে আবার দোরগোড়ায় এসে পৌঁছেছে শব-এ-বরাত বা মহিমান্বিত রাত। ধর্মপ্রাণ মুসলমানেরা এ রাত কাটিয়ে দেন ইবাদত বন্দেগীতেই। সেই সাথে রাখেন রোজা। বহু বছর ধরে চলে আসা নিয়ম অনুযায়ী প্রায় সব মুসলিম পরিবারেই থাকে এই দিন ঘিরে নানা আয়োজন। ধর্মীয় আয়োজন যেমন থাকে, তার পাশাপাশি চলে বিশেষ বিশেষ খাবারের নানা আয়োজন। বিশেষ করে খাবারের পাতে এই দিনে প্রাধান্য পায় নানা ধরণের মুখরোচক সব হালুয়া ও বরফি।

বুটের ডালের হালুয়া, বা নেসেস্তার হালুয়া এসব তো প্রতি বছরই খেয়ে যাচ্ছেন। এ বছর এই মহিমান্বিত দিনে বিশেষ কিছু তৈরি করে চমকে দিন না সবাইকে। এতে করে বিশেষ খাবারের পাশাপাশি নতুন একটি মিষ্টির পদও তো খাওয়া হবে সবার। নতুন কি করা যায় ভাবছেন তো? হালুয়া বা বরফি সাজাবার জন্য কাজু বাদাম ব্যবহার করেন অনেকেই, সেই কাজু দিয়েই এবার তৈরি করে ফেলুন না একটি নতুন আইটেম। এমনই নতুন ও মজাদার সব বরফির সাহায্যে আপনাদের শবে বরাতে নতুন স্বাদ এনে দিতেই আমাদের আজকের এই আয়োজন। দেখে নিন এবং তৈরি করে মনোরঞ্জন করুন পরিবার ও প্রতিবেশী সকলের।

কাজু বরফিঃ

উপকরনঃ

* কাজু বাদাম (ভাল মত গুড়া করা)- ২ কাপ
* দুধ -১/৪ কাপ
*চিনি- ৩/৪ কাপ
* রুপার তবক- ইচ্ছানুসারে
* এলাচ গুড়া/ দানা- ১/২ চা চামচ/ ২ টা
* ঘি- ২ টেবিল চামচ

প্রণালিঃ

* প্রথমে একটি পাত্র নিয়ে নিতে হবে। এরপর তাতে দুধ নিতে হবে।

* দুধের মধ্যে চিনি ও এলাচ গুড়া বা দানা মিশিয়ে দিতে হবে। চিনি মেশানো হয়ে গেলে তা চুলায় নিয়ে জ্বাল দিতে হবে।

* এবার লক্ষ্য করতে হবে দুধ ফুটে উঠছে কি না। দুধ ফুটে উঠে একটু ঘন হয়ে গেলে তা চুলা থেকে নামিয়ে নিতে হবে।

* এবার গরম অবস্থায় দুধ চিনির মিশ্রনে ধীরে ধীরে কাজু বাদামের গুড়া যোগ করতে হবে। গুড়া ধীরে ধীরে যোগ করতে হবে যেন গোটা থেকে না যায় কাজুর গুড়াগুলো।

* ততক্ষন পর্যন্ত কাজুর গুড়া মিশাতে হবে যতক্ষণ না কাঙ্ক্ষিত ঘনত্ব পাওয়া যাচ্ছে। ২ কাপ পরিমাণ কাজুর গুড়া দেবার পরেও কাঙ্ক্ষিত ঘনত্ব পাওয়া না গেলে ধীরে ধীরে আরেক্তু বেশি পরিমাণ কাজুর পাউডার নিয়ে নাড়িয়ে নিয়ে কাঙ্ক্ষিত ঘনত্ব লাভ করতে হবে।

* এবার একটি থালি বা বড় সাইজের প্লেটে ভাল করে ঘি দ্বারা ব্রাশ করে নিতে হবে যেন বরফি সেই প্লেটের সাথে আটকে না থেকে যায়।

* প্লেটে কিছুটা গরম অবস্থায় কাজুর হালুয়া ঢেলে দিতে হবে এবং হাত দ্বারা প্লেটের উপরে সমান করে চেপে ১ বা ১/২ ইঞ্চি পরিমাণ পুরু করে সাজিয়ে দিতে হবে।

* এবার এই বরফির উপরে ইচ্ছানুযায়ী রুপার তবক বসাতে হবে। এই তবক বরফির স্বাদ বদলাবেনা শুধুমাত্র কাজুর বরফিকে সুন্দর দেখানোই এর কাজ হবে।

* সম্পূর্ণরূপে ঠাণ্ডা হয়ে গেলে বরকির সাইজ মত কেটে নিতে হবে এবং বেশিদিন সংরক্ষণের জন্য এয়ার টাইট বাক্সে ভরে রাখতে হবে।



বাংলাসংবাদ২৪/এনডি/বিএইচ