Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Thu October 21 2021 ,

  • Techno Haat Free Domain Offer

‘গরিবের ভাগ্যে লিচু নাই’

Published:2013-06-26 15:43:45    

নরসিংদী প্রতিনিধি : "গরিবের ভাগ্যে লিচু নাই, তিনশ’ টাকা ১শ’ লিচু, ৫০টি লিচু কিনতে লাগব দেড়শ’ টাকা। এত টাকা পামু কই?"
বুধবার নরসিংদীর ভেলানগর বাজারে মধ্য বয়সী আমেনা বেগমের সাথে দেখা হয়। তার সাথে তার একমাত্র মেয়ে ফাতেমা। মেয়ের বয়স ৬ বছর। ফাতেমা বায়না ধরেছে লিচু কিনে দিতে হবে। কাছেই লিচু বিক্রেতার দোকান। দোকানের কাছে গেলো আমেনা। দোকানি ১শ’ লিচুর দাম হাঁকল ৩শ’ টাকা। ৫০টি লিচু কিনতে হবে। ৫০টি লিচু দেড়শ’ টাকা, দেড়শ’ টাকা তো দূরের কথা, ৫০টাকাও নেই গরীব অসহায় আমেনা বেগমের কাছে, তাই হয়ত আশা থেকেও নিরাশায় ঘর বাঁধলেন এই অসহায় মানুষটি।

তার বাড়ি পলাশ উপজেলার গজারিয়া গ্রামে। আমেনা বেগম লিচুর দোকান থেকে সরে এসে মেয়েকে বলল, ‘মা গরীবের ভাগ্যে লিচু নাই। চল যাইগা।’ পরে পাশের এক স্টেশনারী দোকান থেকে প্রাণ কোম্পানীর তৈরী ক্ষতিকর কেমিক্যাল মিশ্রিত একটি লিচু ৩টাকা দিয়ে কিনে মেয়েকে শান্তনা দিল আমেনা বেগম।

নরসিংদীতে লিচুর আমদানী পর্যাপ্ত হলেও দাম চড়া। ফলে মৌসুমী পুষ্টিকর সু-স্বাদু ফল লিচুর স্বাদ থেকে বঞ্চিত হচ্ছে নরসিংদীর খেটে খাওয়া সাধারণ মানুষ। শুধু লিচুই নয়, নরসিংদী সদরসহ ৬টি উপজেলার হাট বাজারে কাঁঠালও দেখা যায়। এক একটা কাঁঠালের দাম প্রকার ভেদে দেড়শ’ টাকা থেকে পাঁচশ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। ফলে কাঁঠালের স্বাদ গ্রহণ থেকে বঞ্চিত হচ্ছে নরসিংদীর সাধারণ খেটে-খাওয়া মানুষরা।


বাংলাসংবাদ২৪/শান্ত বনিক/একে কাব্য

আরও সংবাদ