Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sun August 19 2018 ,

নিজামী পাকিস্তানের পক্ষে বিবৃতি দিয়েছেন বলে আমার মনে নেই : সাক্ষী

Published:2013-06-26 15:55:28    

ঢাকা: ১৯৭১ সালের ১-২৫ মার্চ পর্যন্ত মতিউর রহমান নিজামী পাকিস্তান সরকারের পক্ষে ও আওয়ামী লীগের বিপক্ষে কোন বিবৃতি দিয়েছেন বলে আমার মনে নেই বলে জানান প্রসিকিউশনের ১১তম সাক্ষী শামসুল হক নান্নু।

বুধবার বিচারপতি এটিএম ফজলে কবিরের নেতৃত্বে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ নিজামীর বিরুদ্ধে প্রসিকিউশনের ১১তম সাক্ষী শামসুল হক নান্নুর জেরাকালে তিনি এ কথা বলেন।

পরে সাক্ষীর জেরা অসমাপ্ত রেখে নিজামীর মামলার কার্যক্রম আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত মূলতবি করা হয়।

জেরায় নিজামীর আইনজীবী অ্যাডভোকেট মিজানুল ইসলামের এক প্রশ্নের জবাবে সাক্ষী বলেন, তৎকালীন সময়ে জামায়াতের প্রধান ছিলেন সম্ভবত মাওলানা আবুল আ’লা মওদুদী এবং ইসলামী ছাত্র সংঘের প্রধান ছিলেন সম্ভবত মতিউর রহমান নিজামী।

মুক্তিযুদ্ধের সময় মার্চ মাসে নিজামী সাহেব পাকিস্তানে গিয়েছিনে মর্মে কোন খবর প্রচারিত হয়েছে বলে আমার মনে নেই বলেও জানান নান্নু।
৭১’ সালে ইসলামী ছাত্র সংঘের প্রধান কার্যালয় কোথায় ছিল এমন প্রশ্নের জবাবে সাক্ষী বলেন, এতদিন পর তা আমি স্বরণ করতে পারছি না।

পাবনায় ইসলামী ছাত্র সংঘের অফিস কোথায় ছিল এর উত্তরে তিনি বলেন, পাবনার আলিয়া মাদ্রাসার ছাত্রাবাস তখন অফিস হিসেবে ব্যবহৃত হতো।
পাবনা জেলার ইসলামী ছাত্র সংঘের সভাপতি ও সেক্রেটারী কে ছিলেন তা এতদিন পরে স্বরণ করতে পারছি না বলে আদালতকে জানান শামসুল হক নান্নু।

জেরায় স্বাক্ষী বলেন, জুলাই মাসে সর্বপ্রথম পাবনার আলিয়া মাদরাসায় রাজাকার বাহিনী গঠিত হয়। তবে রাজাকার বাহিনীর প্রধান কে ছিলেন তা এতদিন পর আমার স্বরণ নেই।

গত ২০ জুন প্রসিকিউশনের ১১তম সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আজ ২৬ জুন তার জেরা করার জন্য দিন ধার্য ছিল।

গত বছরের ২৮ মে মুক্তিযুদ্ধকালে হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি  সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যাসহ মোট ১৬টি ঘটনায় নিজামীর বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে আনা একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন মতিউর রহমান নিজামীকে গ্রেফতার করা হয়। পরে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার আবেদনের প্রেক্ষিতে একই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার দেখানো হয়।

গত বছরের ৯ জানুয়ারি নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। এর আগে ২০১১ সালের ১১ ডিসেম্বর নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ উপস্থাপন করা হয়।



বাংলাসংবাদ২৪/এসএ/বিএইচ
 

আরও সংবাদ