Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Tue September 25 2018 ,

দেশে কারিগরী শিক্ষা অবহেলিত: শিক্ষামন্ত্রী

Published:2013-07-11 17:13:36    

ঢাকা: দেশে কারিগরী শিক্ষা অবহেলিত বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার সকালে রাজধানীর কাকরাইলে আইডিইবি মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ প্রাইভেট পলিটেকনিক ওনার্স এসোসিয়েশন (বিপিপিওএ) আয়োজিত প্রাইভেট পলিটেকনিক উদ্যোক্তাদের জাতীয় সন্মেলন প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বের উন্নত দেশগুলোতে কারীগরী শিক্ষাকে বিশেষভাবে মূল্যায়িত করা হয়। এর চিরায়ত পাঠদান পদ্ধতি, গতানুগতিক বিষয়বস্তু বদলে বিশ্বমানের চাহিদাসম্পন্ন বিষয়বস্তু নির্বাচন করে সিলেবাসে অন্তর্ভুক্ত করে শিক্ষার্থীদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, কারিগরি শিক্ষায় এমন পরিবর্তন হলে বেকারত্ব দূর হবে এবং শিক্ষার্থীরা শিক্ষাগ্রহণ শেষে দেশ-বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার সক্ষমতা অর্জন করতে পারবে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করতে সরকারী-বেসরকারী কারিগরী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নানা সুযোগ-সুবিধা দিয়ে আসছে। এতে শিক্ষার্থীরা উপকৃত হচ্ছে। অন্যদিকে নানা প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে শিক্ষকরাও সুবিধাপ্রাপ্ত হচ্ছে।

নতুন প্রজন্মকে বিশ্বমানের শিক্ষার সাথে সঙ্গতিপূর্ণ করে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সন্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক শামসুর রহমান।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. শাহজাহান মিঞা, বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবুল কাশেম।

বাংলাসংবাদ২৪/এনডি/আর

আরও সংবাদ