Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Wed November 13 2019 ,

  • Techno Haat Free Domain Offer

আয়কর আদায়ে রেকর্ড, সরকারের দায় বেড়েছে

Published:2018-11-20 00:55:55    
আয়কর আদায়ে রেকর্ড, সরকারের দায় বেড়েছে

A PHP Error was encountered

Severity: Warning

Message: file_get_contents(): https:// wrapper is disabled in the server configuration by allow_url_fopen=0

Filename: singlecontent/tcontent.php

Line Number: 32

A PHP Error was encountered

Severity: Warning

Message: file_get_contents(https://api.facebook.com/method/fql.query?format=json&query=SELECT+url%2C+normalized_url%2C+share_count%2C+like_count%2C+comment_count%2C+total_count%2C+commentsbox_count%2C+comments_fbid%2C+click_count+FROM+link_stat+WHERE+url+%3D+%27http%3A%2F%2Fbanglasongbad24.com%2Fcontent%2Ftnews%2F558%27): failed to open stream: no suitable wrapper could be found

Filename: singlecontent/tcontent.php

Line Number: 32

A PHP Error was encountered

Severity: Notice

Message: Trying to get property of non-object

Filename: singlecontent/tcontent.php

Line Number: 35

আয়কর মেলা ২০১৮তে কর আদায়ে রেকর্ড করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এবছর সাত দিনে ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকার আয়কর আদায় করেছে এনবিআর। এনবিআর চেয়ারম্যান মো.মোশাররফ হোসেন ভূঁইয়া এ তথ্য জানিয়েছেন।

 

এটা দেশের জন্য অনেক বেশি সুখকর। দেশের সার্বিক উন্নয়ণে এটা যেমন কাজে আসবে তেমনি দেশের করদাতাদেরও দেশ ও দেশের জনগণের প্রতি তৈরি হবে সহানুভূতি। বিশেষ করে ব্যাবসা বাণিজ্যে আসবে পরিচ্ছন্নতা। এর ফলে উৎপাদমুর্খীতা আসবে জবাবদীহিতার মধ্যে এবং ভোগ্যপণ্য তৈরিতে নিয়োজিত কোম্পানীগুলো নিজেদের দায়বদ্ধতার জায়গা খুঁজে পাবে।

 

এর আগে ৭ দিন ব্যাপী আয়কর মেলা থেকে ২০১৭ সালে সবোর্চ্চ ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকা আদায় করেছিল এনবিআর।

 

সোমবার রাতে রাজধানীর অফিসার্স ক্লাবে আয়কর দিবসের সমাপনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া আশাবাদ ব্যক্ত করে বলেছেন, মেলার শেষ দিনে দেশের  মোট ৪৫টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। এ দিন সেবা গ্রহণ করেছেন দুই লাখ ৬০ হাজার ৩২৭ জন করদাতা। রির্টান দাখিল করেছেন ৭৫ হাজার ৩৭৭ জন করদাতা এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ৭ হাজার ৭৩৩ জন করদাতা। এর বিপরীতে আয়কর আদায় হয়েছে ৫৬৯ কোটি ৫৫ লাখ ৪৮ হাজার ৮৯২ টাকা।

 

আয়কর মেলার সাত দিনে সেবা গ্রহণ করেছেন ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ জন করদাতা। আর রির্টান দাখিল করেছেন ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩ জন করদাতা এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ৩৯ হাজার ৭৪৩ জন করদাতা। সব মিলিয়ে মেলা থেকে ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা আয়কর আদায় হয়েছে।

 

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেছেন, এবার সারাদেশে অনলাইনে রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৭৭০ জন করদাতা এবং ই- পেমেন্টের মাধ্যমে  ১ হাজার ১৬০ জন করদাতা ১ কোটি ৪৮ হাজার ৬৮৫ টাকা আয়কর প্রদান করেছেন।

 

তবে আয়কর আদায় বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যবসায়ি ও করদাতা শ্রেণীর মানুষের নিরাপত্তার বাড়াতে কাজ করতে হবে সরকারকে। সেক্ষেত্রে নানা ধরনের ব্যবসায় ব্যবসায়িদের একটি সাধারণ অভিযোগ হচ্ছে, পদে পদে চাঁদাবাজি। এটা ঠেকানো দায়িত্ব সরকারের ।

 

বিভিন্ন সময় গণমাধ্যমে প্রকাশিত খবরে ব্যবসায়িদের করা অভিযোগ থেকে জানা গেছে, এ ধরনের চাঁদাবাজির সঙ্গে যারা জড়িত তাদের অধিকাংশই সরকারি দলের নেতাদের পৃষ্টপোষকতা নিচ্ছে। এই বিষয়টি যদি অসত্য হয় তাহলে তার প্রমাণ জনগনের কাছে সরকারকে পরিস্কার করতে হবে। আর যদি সত্য হয় তাহলে সরকারের ‍উচিত এ ধরণের কালিমা মোচনে কাজ করা।