Widget by:Baiozid khan
শিরোনাম:

ঢাকা Sat June 19 2021 ,

  • Techno Haat Free Domain Offer

তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহাল চেয়ে হাইকোর্টে রিট

Published:2013-10-03 10:27:07    

মো:রাকিবুল ইসলাম : তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার অধীনে পর পর আরো দুই বার (১০ বছর) জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে হাইকোর্টে  রিট দায়ের করা হয়েছে। পাশাপাশি  রিটে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে দশম ও একাদশতম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।
 
বৃহস্পতিবার সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন আইনজীবী ড. মো: ইউনুছ আলী আকন্দ।
 
আবেদনে বলা হয়, সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বৃহত্তর বেঞ্চ ২০১১ সালের ১০ মে  নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রসঙ্গে রায় দিয়েছিলো যে, পর পর আরো দুইটি জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত হবে।
 
ঐ রায়ে আপিল বিভাগের মোট সাতজন বিচারপতির মধ্যে তিনজন বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি মুহাম্মদ ইমান আলী তত্ত্বাবধায়ক সরকারের পক্ষে মতামত দিয়েছিলেন আর চারজন বিচারপতি এবিএম খায়রুল হক, (প্রধান বিচারপতি) বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি মো: মোজাম্মেল হোসেন, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তত্ত্বাবধায়ক সরকারকে অবৈধ ঘোষণার মতামত দিয়েছিলেন। তবে চারজন বিচারপতিই তাদের অভিমতে বলেছিলেন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পর পর আরো দু’বার (১০ বছর) অনুষ্ঠিত হবে ।
 
রিট আবেদনে বলা হয়  সংবিধান (ত্রয়োদশ সংশোধন) আইন, ১৯৯৬, অসাংবিধানিক ও অবৈধ হইলেও জাতীয় সংসদ ইহার বিবেচনা  ও সিদ্ধান্ত অনুসারে উপরে বর্ণিত নির্দেশাবলি সাপেক্ষে দশম ও একাদশ সাধারণ নির্বাচনকালীন সময়ে প্রয়োজনমত নতুনভাবে ও আঙ্গিকে তত্ত্বাবধায়ক সরকার গঠনের ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকারেরর অধীনে নির্বাচন পদ্ধতি বাতিল করে দেয়।  
 
রিটে বিবাদী করা হয়েছে জাতীয় সংসদের স্পিকার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, আইন বিচার সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রী পরিষদ সচিব, প্রধান নির্বাচন কমিশনার, ১৪ দলীয় ক্ষমতাসীন জোট, ১৮ দলীয় বিরোধী দলীয় জোটকে।

বাংলাসংবাদ২৪/এসএস

আরও সংবাদ